বুধবার, ০১ মে ২০২৪, ১০:৫৫ অপরাহ্ন

পিডিএফের বদলে আসছে সিডিএফ

পিডিএফের বদলে আসছে সিডিএফ

স্বদেশ ডেস্ক: পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট বা পিডিএফ এমন একটি ডকুমেন্ট যেটি যেকোনো কম্পিউটারে পড়া যায় এবং যাতে টেক্সট, চার্ট, গ্রাফিক্স, ইমেজ ইত্যাদি যেকোনো উপাদান অন্তর্ভুক্ত করা যায়। তবে পিডিএফ ব্যবহার করা হয় একটি সুনির্দিষ্ট নিয়ম মেনে। তাই বহুদিন ধরেই এর বিকল্প কিছু খোঁজার চেষ্টা করা হচ্ছিল।
অবশেষে পিডিএফের বিকল্প হিসেবে কম্পিউটেবল ডকুমেন্ট ফরম্যাট বা সিডিএফ নামে নতুন একটি ইন্টার‌্যাকটিভ ডকুমেন্ট ফরম্যাট উদ্ভাবনের কথা জানিয়েছেন উলফ্রাম আলফা সার্চ ইঞ্জিনের নির্মাতা স্টিভেন উলফ্রাম।

সিডিএফ হচ্ছে একটি পিডিএফ ডকুমেন্ট যাতে বিভিন্ন অ্যাপ্লিকেশন এমনভাবে যুক্ত করা আছে যেন ডকুমেন্টটি নিজেদের মধ্যে গণনা করতে পারে। এমনকি গ্রাফিক্স ও চার্টের সঙ্গে নতুন একটি লেয়ার যোগ করার মাধ্যমে ব্যবহারকারীদেরকে কেবল ডাটা দেখাই নয়, ডাটাকে নিয়ে বিভিন্ন ধরনের কাজ করারও সুযোগ এনে দেয়।
সিডিএফে পাঠকরা ডকুমেন্টের অ্যাপ্লিকেশনের মধ্যে সংখ্যা বা উপাত্ত প্রবেশ করাতে পারবেন, নির্দিষ্ট সময়ে মুনাফার পরিমাণ হিসাব করতে পারবেন অথবা পছন্দমতো অন্যান্য ডাটা অন্তর্ভুক্ত করে কাস্টমাইজড ‘লেন্স’-এর মাধ্যমে নির্দিষ্ট সময়ের ডাটা দেখতে পারবেন। একইভাবে সিডিএফে ডিজিটাল টেক্সট বুক তৈরি করা যাবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877